কিভাবে অনলাইনে আয়কর প্রদান করবেন

ঘরে বসেই এখন আপনি আয়কর প্রদান করতে পারবেন। এজন্য আপনাকে বেশ কিছু ধাপ অনুসরন করতে হবে। অনলাইনে রিটার্ন দাখিলের পুরোপক্রিয়াটি আমরা দুটি ভাগে ভাগ করেছি। এটি প্রথম পর্ব। প্রথম পর্বে আমরা করদাতার কম্পিউটার সেট আপ, অনলাইন ফাইলিং এর জন্য রেজিস্ট্রেশন, সাধারণ নির্দেশাবলী নিয়ে আলোচনা করবো। ইলেকট্রনিক্স ফাইলিং এর মাধ্যমে আয়কর রিটার্ন দাখিল করতে একজন করদাতাকে যে ওয়েব সাইটে প্রবেশ করতে হবে তা হলো www.etaxnbr.gov.bd এটি হচ্ছে বাংলাদেশ জাতীয় রাজস্ব বোর্ডের আয়কর বিভাগের অফিশিয়াল পোর্টাল। অনলাইনে রিটার্ন দাখিলের জন্য একটি ইউজার আইডি এবং পাসওয়ার্ড প্রয়োজন হবে। ইউজার আইডি এবং পাসওয়ার্ড পাওয়ার জন্য করদাতা অনলাইনের মাধ্যমে অথবা সংশ্লিষ্ট সার্কেল অফিসের মাধ্যমে ইউজার আইডি এবং পাসওয়ার্ড এর জন্য আবেদন করতে পারবেন।

তার আগে যেটা করতে হবে সেটা হল করদাতার কম্পিউটারে সেটআপ করে নিতে হবে। এই সেট আপ ইন্টারনেট এক্সপ্লোরার অথবা মজিলা ফায়ারফক্সে করা যাবে।

১। করদাতার কম্পিউটার সেট আপ:

করদাতার কম্পিউটার সেট আপ

২। করদাতার অনলাইন ফাইলিং এর জন্য রেজিস্ট্রেশন:

করদাতার অনলাইন ফাইলিং এর জন্য রেজিস্ট্রেশন

ভিডিও টিউটোরিয়াল

৩। করদাতার জন্য সাধারণ নির্দেশাবলী:

করদাতার জন্য সাধারণ নির্দেশাবলী

অনলাইনে রিটার্ন দাখিলের পুরোপক্রিয়ার দ্বিতীয় এবং শেষ পর্বে আমরা অনলাইন রিটার্ন দাখিল (ব্যক্তি শ্রেণী) ১১/গ, অনলাইন রিটার্ন দাখিল (আইটি) ১১/ঘ, অনলাইন রিটার্ন দাখিল (উৎস কর), এক্সেম্পশন এপ্লিকেশন দাখিল, আপিল আবেদন দাখিল নিয়ে আলোচনা করবো। দ্বিতীয় পর্ব এখানে।

Recommended For You

About the Author: এডমিন