কিভাবে সঞ্চয় বাড়াবেন

একজন ভালো অর্থ সঞ্চয়কারী যত তাড়াতাড়ি সম্ভব অর্থ সঞ্চয় করতে শুরু করে। সে আজ করবো, কাল করবো এরকম চিন্তা ভাবনা করেন না। ভবিষ্যতের চিন্তা করে সে এখনই অর্থ সঞ্চয় শুরু করে।

ভবিষ্যতের কথা চিন্তা করে একজন ভালো অর্থ অর্থ সঞ্চয়কারী সে চাকরি থেকে অবসরের পরে কিভাবে সে তার খরচ বহন করবে, সেই জন্য এখন চিন্তাভাবনা করে সঞ্চয় করে। যাতে চাকরি থেকে অবসরের পরে তাকে আর্থিক কোনো কষ্ট সহ্য করতে না হয়।

একজন ভালো অর্থ সঞ্চয়কারী তার চাওয়া এবং প্রয়োজনের মধ্যে পার্থক্য বুঝে। সে প্রয়োজনীয়তাকে সবচেয়ে বেশি প্রাধান্য দিয়ে থাকে, কারণ মানুষের চাওয়ার শেষ নেই। মৌলিক প্রয়োজনীয় জিনিসগুলোকে সে বেশি প্রাধান্য দিয়ে থাকে।

সঞ্চয় করার কৌশলএকজন ভালো অর্থ সঞ্চয়কারীর সবসময় একটি আয়-ব্যায়ের বাজেট । সে নিয়মিত বাজেটের পিছনে লেগে থাকে। কখনো তার বাজেট বেড়ে গেলে বা কমে গেলে সে বাজেটকে সমন্বয় করার চেষ্টা করে।

একজন ভাল সঞ্চয়কারী সে সবসময় ক্যাশ টাকা অথবা চেকের ব্যবহার বেশি করে থাকে। গবেষণায় দেখা যায় যে, আপনি যদি ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড বেশি ব্যবহার করে কেনাকাটা করে থাকেন, তাহলে আপনার খরচের পরিমাণ প্রায় ২০ শতাংশ বেড়ে যাবে। যেটা আপনি নিজেও কল্পনা করতে পারবেন না যে কিভাবে খরচ বেড়ে যাচ্ছে।

ভালো সঞ্চয়কারী সবসময় সঞ্চয়কে বেশি প্রাধান্য দিয়ে থাকে কারণ সে ভবিষ্যতের কথা চিন্তা করে বর্তমান সময়ে খুব চিন্তা ভাবনা করে হিসেব করে খরচ করে থাকে। যাতে তার ভবিষ্যতে তাকে অন্যের কাছে হাত পাততে না হয় অথবা ঋণের সম্মুখীন হতে না হয়।

আরো পড়তে পারেন:  পারিবারিক সঞ্চয়পত্র কি

একজন ভালো সঞ্চয়কারী সে সব সময় সামান্য খরচেরও হিসাব রাখে। কারণ, সামান্য সামান্য খরচ একসময় অনেক বড় খরচে পরিণত হয় অথবা সামান্য খরচগুলোকে যোগ করলে একটা সময় পরে দেখা যায় যে অনেক বড় খরচে পরিণত হয়েছে।

মিতব্যায়ী হওয়া অর্থ সঞ্চয় এর একটা বিরাট অংশ। একজন ভালো অর্থ সঞ্চয়কারী সে হঠাৎ করে যে কোন কিছু কিনে ফেলবে না যদিও সেটা ডিসকাউন্টে হোক অথবা না হোক। সে সব সময় তার বিকল্প খুঁজবে। সে ওই পণ্যটার রিভিউ দেখবে এবং চিন্তা-ভাবনা করে সে ওই পণ্য ক্রয় করবে যাতে সে ঠকে না যায়।

একজন ভালো সঞ্চারকারী তার জীবনের যেকোনো পরিবর্তনের সাথে অর্থ সঞ্চয়কে খাপ খাইয়ে নেয়। জীবনের অনেক বড় পরিবর্তন যেমন চাকরি, বিবাহবিচ্ছেদ, অসুস্থতা এগুলো আবশ্যিকভাবে মানুষের বাজেটকে অনেক প্রভাবিত করে থাকে। ভালো সঞ্চয়কারী অবশ্যই এসব বিষয়গুলোকে তার অর্থের সঞ্চয়ের সাথে খাপ খাইয়ে নেয়।

আমরা যারা বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করি, সেই প্রতিষ্ঠানের সাথে বিভিন্ন ধরনের প্রতিষ্ঠানের চুক্তি থাকে সঞ্চয়যেমন হাসপাতাল, পরিবহন আবাসিক / অনাবাসিক হোটেল। এই চুক্তির মাধ্যমে এই প্রতিষ্ঠানগুলোর কর্মীরা বিভিন্ন ধরনের ডিসকাউন্ট পেয়ে থাকে। একজন ভালো অর্থ সঞ্চয়কারী এ ধরনের সুযোগ সুবিধা গুলো সবসময় গ্রহণ করে থাকে।

একজন ভাল সঞ্চয়কারী সে নিজের জীবনের সাথে জড়িত বিষয়গুলোতে সবসময় শক্ত অবস্থানে থাকে। আমাদের প্রত্যেকের জীবনেই বিভিন্ন ধরনের রিস্ক ফ্যাক্টর থাকে, যেটা আমাদের আর্থিক নিরাপত্তাকে অনেক প্রভাবিত করে থাকে। একজন ভালো সঞ্চয়কারী সব সময় তাদের রিস্কগুলোকে আমলে নিয়ে থাকে এবং সে অনুসারে ভবিষ্যৎ পরিকল্পনা করে থাকে।

আরো পড়তে পারেন:  বাড়ি ভাড়ার জন্য মাসে কত টাকা ব্যয় করা উচিত

একজন ভাল সঞ্চয়কারী সবসময় স্বয়ংক্রিয় পদ্ধতিতে সঞ্চয় করে থাকে যেমন আপনি যদি আপনার সেলারি একাউন্ট এর সাথে একটা ডিপিএস করেন, তাহলে প্রত্যেক মাসে মাসে আপনার সেলারি পাওয়ার সাথে সাথেই ডিপিএস একাউন্ট হিসাবে প্রত্যেক মাসে একটা নির্দিষ্ট পরিমাণ অর্থ জমা হয়ে যাবে। এতে আপনি খুব সহজেই সঞ্চয় করতে পারবেন।

ভালো সঞ্চয়কারী সব সময়ে অল্প দিয়ে শুরু করে থাকে। কারণ আপনি খুব বেশি টাকা দিয়ে প্রথমে সঞ্চয় শুরু করতে গেলে আপনাকে অনেক ধরনের সমস্যার সম্মুখীন হতে হবে এবং দেখা যাবে যে শেষ পর্যন্ত আপনি সঞ্চয় করতে সক্ষম হননি। তাই অল্প অল্প সঞ্চয় শুরু করা একজন ভালো সঞ্চয়কারীর অন্যতম প্রধান বৈশিষ্ট্য।

Recommended For You

About the Author: এডমিন