যে জিনিসগুলো আপনি কখনোই নতুন কিনবেন না

কিছু কিছু জিনিস সত্যিই নতুনের চেয়ে পুরাতন ভালো হয়। কারণ, পুরাতন জিনিস ব্যবহার করা থাকে এবং সেগুলো যে ভালো তা ব্যবহারকারীর কাছ থেকেই বোঝা যায়। কাজেই জিনিসগুলো নতুনের চেয়ে পুরাতন কেনাই ভালো। এতে একদিকে যেমন অর্থ অপচয় কম হবে, অন্যদিকে আপনি লাভবান হবেন।

১। গাড়ি

গাড়ি
গাড়ি সাধারণত নতুনের চেয়ে এক থেকে দেড় বছরের ব্যবহার করা গাড়ি কেনাই ভালো। বাংলাদেশের যে গাড়িগুলোকে নতুন বলা হয়, সেগুলো আসলে জাপান বা ইউরোপের বিভিন্ন দেশ থেকে ব্যবহার করা গাড়ি নিয়ে আসা হয়। যাকে বলা হয়ে থাকে রিকন্ডিশন গাড়ি। ঠিক তেমনি, আপনি যদি বাংলাদেশে এক থেকে দেড় বছর ব্যবহার করা গাড়ি কিনেন তাহলে বাংলাদেশে নতুন যে গাড়ির দাম ২৫ লাখ টাকা দাম, সেই একই গাড়ি আপনি এক থেকে দেড় বছর ব্যবহার করা হলে ১৫ থেকে ২০ লাখ টাকায় কিনতে পারবেন।

২। নামি দামি খেলনা

যুগের পরিবর্তনের সাথে খেলনার জিনিসেরও অনেক পরিবর্তন এসেছে। বিভিন্ন ধরনের নামি দামি খেলনা পিছনে প্রচুর অর্থ খরচ করতে হয়। বিশেষ করে বাইসাইকেল। ছেলে হোক বা মেয়ে হোক, যেন একটা বাইসাইকেল চাই-ই চাই। তাই আপনি বাচ্চাদের জন্য খেলনা নতুন না কিনে পুরাতনও কিনতে পারেন, এতে আপনার অনেক অর্থ সঞ্চয় হবে।

৪। ফ্ল্যাট

ফ্ল্যাট
অনেকেই একটা নতুন ফ্ল্যাট কেনার জন্যয সারা জীবনের সঞ্চয় করা টাকা খরচ করে থাকেন। যেমন ধরুন, গুলশান, বনানী, বারিধারায় আপনি যদি ১৩ শত থেকে ১৪ শত স্কয়ার ফিটের একটি ফ্ল্যাট কিনতে চান, তাহলে আপনার রেজিস্ট্রি খরচ সহ প্রায় এক কোটি টাকা খরচ করতে হবে। সেখানে আপনি যদি চার থেকে পাঁচ বছর ব্যবহার করা একটি ফ্ল্যাট ক্রয় করেন, তাহলে আপনার খরচ পড়বে ৬০ থেকে ৭০ লক্ষ টাকা। চার থেকে পাঁচ বছরের পুরনো ফ্ল্যাট বাড়ি খুব বেশি পুরনো হয় না। কারণ একটা ফ্ল্যাট এর মেয়াদ থাকে সাধারণত একশ বছর।

আরো পড়তে পারেন:  আপনি কী অবসর পরিকল্পনা নিয়ে চিন্তিত

৪। বই

বই
সাধারণত আমরা বই কেনার ক্ষেত্রে নতুন বই কিনে থাকি। নতুন বই কিনতে গেলে বইয়ের নতুন মূল্যতেই ক্রয় করতে হয় কিন্তু সেই একই বই যদি আপনি পুরাতন হিসেবে কিনে থাকেন, তাহলে আপনি নামমাত্র মূল্যে বই কিনতে পারবেন। এক্ষেত্রে আপনার একাডেমিক বই এর চেয়ে গল্প উপন্যাসের পুরাতন বই কেনা বেশি কাজে দিবে। কারণ, বই কখনো পুরাতন হয় না। একাডেমিক বইগুলোর ক্ষেত্রে বাংলাদেশের যেটা করা হয় সামান্য কিছু পৃষ্ঠা পরিবর্তন করেই বাজারে চালিয়ে দেওয়া হয়। বইয়ের আমূল কোন পরিবর্তন হয় না।

৫। বাদ্যযন্ত্র

বাদ্যযন্ত্র
বাদ্যযন্ত্র কেনার ক্ষেত্রে আপনি যদি একটু সর্তকতা অবলম্বন করেন, তাহলে খুব অল্প টাকায় একটা ভালো মানের অল্প দিনের ব্যবহৃত বাদ্যযন্ত্র কিনতে পারবেন। কেনার সময় যদি আপনি বাদ্যযন্ত্রের বিশেষ কিছু দিক খেয়াল রাখেন, তাহলে খুব কম টাকায় আপনে বাদ্য যন্ত্র কিনতে পারবেন । আর পরিচিতদের কাছ থেকে যদি কিনতে পারেন তাহলে তো আর কোন কথাই নেই।

৬। অলংকার

অলংকার
বিভিন্ন ধরনের অলংকার যেমন স্বর্ণ-রৌপ্য, ডায়মন্ড, এগুলো কখনোই পুরাতন হয় না । কিন্তু আপনি যদি অল্প কিছুদিনের ব্যবহার করা অলংকার নামিদামি দোকান থেকে অথবা পরিচিতদের কাছ থেকে কিনেন, তাহলে আপনার ৪০ থেকে ৫০ শতাংশ কম দামে কিনতে পারবেন। অথচ সেই একই মাপের জিনিস নতুন কিনতে গেলে আপনাকে প্রচুর অর্থ ব্যয় করতে হবে, যেটার কোনো মানেই হয় না।

Recommended For You

About the Author: এডমিন