আপনার অ্যাকাউন্ট/কার্ডের নিরাপত্তা নিশ্চিত করতে যা করতে হবে

আপনার ব্যাংকিং সম্পর্কিত তথ্য গোপন রাখুন। আপনার পিন বা পাসওয়ার্ড কখনও কারও সঙ্গে শেয়ার করবেন না। এটা সব সময় গােপন রাখুন!!!

আপনার অ্যাকাউন্ট/কার্ডের নিরাপত্তা নিশ্চিত করতে যা করতে হবে:

কখনও কারও সঙ্গে শেয়ার করবেন না আপনার:

  • ইন্টারনেট ব্যাংকিং ইউজার আইডি
  • পাসওয়ার্ড
  • ওটিপি (ওয়ান টাইম পাসওয়ার্ড)
  • ক্রেডিট/ডেবিট কার্ড নাম্বার, পিন, সিভিভি নাম্বার, কার্ডের মেয়াদোত্তীর্ণের তারিখ

আপনার অ্যাকাউন্ট কার্ডের নিরাপত্তা নিশ্চিত করতে যা করতে হবেএই তথ্যগুলাে কারও সঙ্গে শেয়ার করলে দুর্বত্তরা কোন না কোনভাবে আপনার অ্যাকাউন্টের তথ্য পেয়ে যেতে পারে। দয়া করে মনে রাখুন ব্যাংক থেকে কেউ কোনদিন ফোন, এসএমএস বা ই-মেইলের মাধ্যমে আপনার ইন্টারনেট ব্যাংকিং ইউজার আইডি, এসএমএস, ওটিপি, ক্রেডিট/ডেবিট কার্ড নাম্বার, পিন, সিভিভি নাম্বার, কার্ডের মেয়াদোত্তীর্ণের তারিখ জানতে চাইবেন না।

নিচে গুরুত্বপূর্ণ কিছু ব্যাংকিং টার্ম জেনে নিন, বাংক এর সঙ্গে ইলেক্ট্রনিক্যালি ব্যাংকিং এর ক্ষেত্রে যা আপনার প্রয়ােজন হবে:

সিভিভি বা কার্ড ভেরিফিকেশন ভ্যালু:
সিভিভি একটি তিন ডিজিটর নিরাপত্তা কোড, যা আপনার ক্রেডিট/ডেবিট কার্ডের পেছনে থাকে। স্বাক্ষরের স্থানের ওপরে এটির অবস্থান। অনলাইনে লেনদেনের ক্ষেত্রে কার্ড অথােরাইজেশনের জন্য এটি ব্যবহৃত হয়। দুর্বত্তরা আপনার নাম ও অন্যান্য বিস্তারিত তথ্য সহজেই পেয়ে যেতে পারে। কিন্ত তার দরকার আপনার কার্ড নাম্বার এবং সিভিভি নাম্বার। তাই সব সময় এই নাম্বার নিরাপদ রাখুন। কখনও আপনার কার্ড অরক্ষিত রেখে যাবেন না।

ক্রেডিট/ডেবিট কার্ড, এটিএম পিন (পার্সোনাল আইডেন্টিফিকেশন নাম্বার)
আপনার এটিএম লেনদেনের জন্য পিন খুবই গােপন একটি নাম্বার। এই নাম্বার কাউকে দেওয়া বা বলা খুবই অনিরাপদ। এটা। কাউকে বলার অর্থ হলাে দুবৃত্তদের সহজে আপনার যাবতীয় তহবিলের তথ্য দিয়ে দেওয়া।

আরো পড়তে পারেন:  আপনার জন্য সেরা ক্রেডিট কার্ড কোনটি

ই-কমার্স এসএমএস ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি)
অনলাইনে কেনাকাটায় আপনি যখন কোন লেনদেন করবেন তখন আপনার নিবন্ধিত মােবাইল ফোনে (ই-কমার্স) একটি কোড। যাবে। এই কোডটিই ওটিপি বা ওয়ান টাইম পাসওয়ার্ড।

ইন্টারনেট ব্যাংকিং ই-সিগনেচার/ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি)
আপনি যখন ব্র্যাক ব্যাংকের ইন্টারনেট ব্যাংকিংয়ে লগ-ইন শুরু করবেন তখন আপনার সফটওয়্যার/হার্ডওয়্যার টোকেন। থেকে ই-সিগনেচার/ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) স্বয়ংক্রিয়ভাবে তৈরি হয়।

আপনি যদি হুমকির মুখােমুখি হন তাহলে কিভাবে ব্যাংককে জানাবেন?

আপনি যদি মনে করেন আপনার ব্যাংকিং সংক্রান্ত তথ্য চুরি হয়ে গেছে অথবা আপনি কোন সন্দেহজনক ইমেইল, ফোন নাম্বার অথবা ওয়েবসাইট সম্পর্কে রিপাের্ট করতে চান, এসব ব্যাপারে আপনার কোনাে প্রশ্ন থাকে তাহলে দয়া করে ব্যাংক এর কল সেন্টার এ অথবা ইমেইলে যোগাযোগ করুন।

সূত্র : ব্র্যাক ব্যাংক

Recommended For You

About the Author: এডমিন

২ Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *